পূর্বাভাস
মোঃ আব্দুল হাই খান
রচনাকাল ঃ ১৬/১০/১৯৯৭ ইং
যেদিন আমি থাকবোনা ভাই বুঝবে সেদিন বুঝবে
হৃদয়ে মোর ছবিটি এঁকে দিবানিশি খুঁজবে
বুঝবে সেদিন বুঝবে।
বলবে এখন কী উপায় কোথায় গেলে তারে পাই
ভাববে বসে দিবানিশি থাকবে সদা হাসি খুশি
সত্য যেদিন জানবে
বুঝবে সেদিন বুঝবে।
থেকে থেকে উঠবে হেসে নিরালাতে একলা বসে
বলবে তারে পাবো কি আর মন কেঁড়ে যে নিল আমার
স্বপ্নেও হয়তো দেখবে
বুঝবে সেদিন বুঝবে।
সবার সেরা দুষ্টু সে যে ফিরবে আবার কেমন বেশে
নাকি কেবল ছবি হয়ে থাকবে দূরে হৃদয় ছুঁয়ে
ভেবেই আবার হাসবে
বুঝবে সেদিন বুঝবে।
পড়বে মনে কত কথা ভুলে যাবে সকল ব্যথা
আনন্দে তাই মাতাল হয়ে ভাববে সদা মোরে নিয়ে
দেখতেও আবার চাইবে
বুঝবে সেদিন বুঝবে।
হয়তো আমি মুচকি হেসে আসবো ফিরে তোমার পাশে
আনন্দে তোমার ভরবে হৃদয় কেটে যাবে সকল ভয়
মুখেও হাসি ফুটবে
বুঝবে সেদিন বুঝবে।
কিযে দারুণ মজা হবে লোকে মোদের মানুষ কবে
মোরা সবাই হবো খুশি কাটবে সুখে দিবানিশি
সত্য ইহা জানবে
বুঝবে সেদিন বুঝবে।
অজানা এক পথিক আমি নইকো কেহ নামী দামী
তবু মোরে পড়বে মনে দিবানিশি ণে ণে
কত কথাই ভাববে
বুঝবে সেদিন বুঝবে।।
*****